for Add

ইউরো ২০১৬

শেষের অপেক্ষায় ইব্রাহিমোভিচ

ibrahimovic

সুইডেনের জার্সিতে আগামীকালই (বুধবার) কী শেষ ম্যাচ জøাতান ইব্রাহিমোভিচের?

আগামীকাল রাত একটায় বেলজিয়ামের বিপক্ষে ‘ই’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচটি খেলবে সুইডেন। নিচের এই ম্যাচে খেলতে নামার আগে ইব্রাহিমোভিচ দিয়েছেন জাতীয় দল থেকে অবসরের ঘোষণা। বলেছেন এই ইউরোই হবে জাতীয় দলের হয়ে তার শেষ টুর্নামেন্ট। ইউরোর পর জাতীয় দলের হয়ে আর খেলবেন না। এমনকি আগস্টে রিও অলিম্পিকেও খেলবেন না। তার আগেই তুলে রাখবেন বুটজোড়া।

‘ইউরোতে আমাদের শেষ ম্যাচটাই হবে সুইডেনের হয়ে আমার শেষ ম্যাচ। এমনকি আমি অলিম্পিকেও অংশ নিচ্ছি না’’-বেলজিয়াম ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ৩৪ বছর বয়সী স্ট্রাইকারের আবেগী ঘোষণা। এর অর্থ, বেলজিয়ামের বিপক্ষে ম্যাচটির পরই যতি বসে যেতে পারে ইব্রাহিমোভিচের আন্তর্জাতিক ক্যারিয়ারের। কারণ গ্রুপের প্রথম দুই ম্যাচ থেকে সুইডেনের সংগ্রহ মাত্র এক পয়েন্ট। ‘ই’ গ্রুপ থেকে সরাসরি দ্বিতীয় রাউন্ড তথা শেষ ষোলতে উঠতে হলে বেলজিয়ামের বিপক্ষে সুইডেনকে জিততেই হবে। ড্র করলেও অবশ্য সুইডিশদের আশা নিবুনিবু হয়ে জ্বলতে পারে, তবে সেটা অনেক যদি-কিন্তুর উপর। হেরে গেলে বাড়ি ফেরার বিমানে উঠা নিশ্চিত।

কিন্তু ইব্রাহিমোভিচ চান না বেলজিয়াম ম্যাচ দিয়েই শেষ হয়ে যাক সুইডেনের ইউরো অভিযান, এই ম্যাচ দিয়েই যতি পড়–ক তার আন্তর্জাতিক ক্যারিয়ারে। প্যারিস সেন্ট জার্মেইয়ের ৩৪ বছর বয়সী স্ট্রাইকারের আশা বেলজিয়ামকে হারিয়ে তার দল যাবে আরও অনেক দূর, ‘ইউরোতে আমাদের শেষ ম্যাচটাই হবে আমার শেষ। তবে আশা করছি, আগামীকালের ম্যাচটাই আমার শেষ ম্যাচ হচ্ছে না। এটা যত দূর সম্ভব লম্বা হবে।’

ইব্রাহিমোভিচের বাবার জন্মভূমি বসনিয়া হার্জেগোবিনা। মায়ের জন্মভূমি ক্রোয়েশিয়া। পিএসজি স্ট্রাইকার  তাই চাইলে আন্তর্জাতিক ক্যারিয়ার গড়তে পারতেন বসনিয়া অ্যান্ড হার্জেগোবিয়া ও ক্রোয়েশিয়ার হয়েও। কিন্তু ইব্রাহিমোভিচ জাতীয় দল হিসেবে বেনে নেন নিজের জন্মভূমি সুইডেনকেই। তো সুইডেনের হয়ে তার আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ২০০১ সালের ৩১ জানুয়ারি, ফারো আইল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে। প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ ওই বছরেরই ৭ অক্টোবর, ২০০২ বিশ্বকাপ বাছাইপর্বে, আজারবাইজানের বিপক্ষে। যে ম্যাচে সুইডেন জিতে ৩-০ গোলে। সেই থেকে ধীরে ধীরে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সুইডিশ ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে। দেশের হয়ে এ পর্যন্ত ১১৫টি ম্যাচ খেলা মেজাজি এই স্ট্রাইকার নিজের করে নিয়েছেন সুইডেনের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটিও।
দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন ২০০২ ও ২০০৬ বিশ্বকাপ এবং ২০০৪, ২০০৮, ২০১২ ইউরোতে। চলমান ইউরোতেও তো দলের অধিনায়কই তিনি। দলকে চলমান ২০১৬ ইউরোর মূলপর্বে তুলতে ইব্রাহিমোভিচ বাছাইপর্বে করেছিলেন দ্বিতীয় সর্বোচ্চ ১১ গোল। কিন্তু আসল জায়গাতেই এসে ব্যর্থ। এবারের ইউরোতে দুই ম্যাচে একটা গোলও করতে পারেননি। সুইডেনও তাই ধুকছে। শেষের আগে নিশ্চয় স্মরণীয় কিছুই করতে চাইবেন বর্ষিয়ান এই স্ট্রাইকার।

 

সব সংবাদ

বিশ্বের প্রথম দল হিসেবে শততম হারের লজ্জা পেলো বাংলাদেশ সালাম মুর্শেদীকে ১৩ লাখ টাকা জরিমানা ফিফার শুক্রবার শুরু শেখ কামাল জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস জাতীয় বয়সভিত্তিক সাঁতার শনিবার শুরু মোহামেডানকে হারিয়ে কিংসের ট্রেবল জয় যুক্তরাষ্ট্রের কাছে হেরে জিম্বাবুয়ের বিপক্ষে ভালো উইকেটে না খেলাকে দুষলেন শান্ত শিরোপা লড়াইয়ে মোহামেডান ও বসুন্ধরা মুখোমুখি প্রস্তুত বাংলাদেশ, এবারও চোখ শিরোপায় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল মঙ্গলবার দুপুরে বিশ্বকাপের দল ঘোষণা প্যারিসে শেষ রাতটা ভালো হলো না এমবাপের বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ এড়ালো জিম্বাবুয়ে ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল মঙ্গলবার শুরু টাইগারদের দৃষ্টি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ বসুন্ধরা কিংসের নতুন ইতিহাস জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টানা চতুর্থ জয় মোহামেডানকে হারালেই চ্যাম্পিয়ন কিংস ফুটবলারদের উজ্জীবিত করলেন মোহামেডান সভাপতি কাশ্মিরে অল্পের জন্য শিরোপা বঞ্চিত শরীফ র‌্যাংকিংয়ে হৃদয়-তাসকিন-মাহেদির উন্নতি সর্বোচ্চ চেষ্টা করেছি, তবুও পারিনি : এমবাপে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতলো বাংলাদেশ চ্যাম্পিয়ন মোহামেডান আবার ফাইনালে বাংলাদেশে পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল শেখ জামালের জন্মদিনে ক্রীড়া মন্ত্রীর ক্রীড়া সামগ্রী বিতরণ জিম্বাবুয়ে সিরিজের জন্য বিসিবির প্রাথমিক দল ঘোষণা  কুল-বিএসপিএ বর্ষসেরা ক্রীড়াবিদ ইমরান ২০ বছর পর ক্রিকেটারদের কলতানে মুখর বঙ্গবন্ধু স্টেডিয়াম লালকার্ড নিয়ে মোহামেডানের খেলতে আপত্তি, আবাহনীকে বিজয়ী ঘোষণা বিশ্বকাপ খেলতে চীন যাচ্ছেন তিন আরচার বাংলাদেশের চাওয়া ফুটবল-হকি, আর্জেন্টিনার ক্রিকেট-কাবাডি কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড ঘোষণা মোহামেডানের লিগ বর্জনের হুমকি জাতীয় দলে ফেরার জন্য তামিমের ইচ্ছা থাকতে হবে : শান্ত বার্সাকে খুন করেছে রেফারি বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ পাকিস্তানের মুশতাক নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ ইতিহাস গড়তে যাচ্ছেন বাংলাদেশের আম্পায়ার সেলিম লাকি দেশবাসীকে সাকিব-জ্যোতিদের ঈদ শুভেচ্ছা চ্যাম্পিয়ন্স কাপ থেকে মেসি-মিয়ামির বিদায় টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ এবাদতের দেশে দেশে তারকা খেলোয়াড়দের ঈদ জাভেদ অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশকে নাকাল করে আইসিসির মাসসেরা ক্রিকেটার মেন্ডিস ৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক ঘরের মাঠে ভারতের বিপক্ষে খেলবে টাইগ্রেসরা এমবাপ্পের গোলে ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজি টি-টোয়েন্টিতেও অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ আর্জেন্টিনাই শীর্ষে অপরিবর্তিত ব্রাজিল, পিছিয়েছে বাংলাদেশ

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add