for Add

চোখের জলে মাহেলা-সাঙ্গার বিদায়

Srilankaঢাকা: বিদায়টা সব সময়ই করুন। সেটা যেভাবেই হোক। হয়তো গৌরবের। তাতে কী। এই চেনা মাঠ, এই চেনা উইকেটে যে আর কখনও খেলা হবে না! ব্যাট হাতে আর যে মাঠে নামবেন না দুই বন্ধু। নিজেদের মাটিতে রঙ্গিন পোষাকে শেষ ম্যাচ খেলা হয়ে গেছে মাহেলা জয়াবর্ধনে আর কুমারা সাঙ্গাকারার। সুতরাং বিদায় কলম্বো, বিদায় শ্রীলংকা ।

আগেই ঘোষণা দিয়ে রেখেছেন, এই বিশ্বকাপই তাদের শেষ অভিযান। বয়স তো আর অপেক্ষা করছে না। তর তর করে এগিয়ে যাচ্ছে। সুতরাং, বিশ্বকাপই শেষ। এরপর ব্যাট-প্যাড তুলে রাখার পালা। বিশ্বকাপের আগে নিজেদের দেশে আর কোন সিরিজ নেই। সুতরাং, ইংল্যান্ডের বিপক্ষে ৭ ম্যাচের ওয়ানডে সিরিজই শেষ দুই বন্ধু মাহেলা-সাঙ্গার।

দেশের মাটিতে শেষ সিরিজ এবং শেষ ম্যাচ ভক্ত-দর্শকদের জয় উপহার দিয়েই তবে মাঠ ছেড়েছেন মাহেলা এবং সাঙ্গাকারা। বিদায়ী ম্যাচে অবশ্য দু’জনের কারোরই ব্যাট হাসেনি। ২৮ রান করেছেন মাহেলা এবং ৩৩ রান করেছেন সাঙ্গাকারা।
তবে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বিদায়বেলায় অশ্র“সজল হয়েছেন দু’জনই। গ্যালারির চারপাশে হেঁটে দর্শকদের বিদায় সম্ভাষনের জবাব দিয়েছেন। এরপর অশ্র“সজল নয়নে বের হয়ে গেলেন চিরচেনা মাঠ থেকে। যেখানে আর ফেরা হবে না তাদের কোনদিন; অন্তত খেলোয়াড় হিসেবে।

দু’জনেরই বয়স প্রায় কাছাকাছি। ৩৭ পেরিয়েছে। তবে মাহেলা জয়াবর্ধনের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু সাঙ্গাকারার দুই বছর আগে। ১৯৯৮ সালের জানুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে এই কলম্বোতেই ওয়ানডে অভিষেক জয়ার। সাঙ্গাকারার অভিষেক ২০০০ সালের জুলাইতে, পাকিস্তানের বিপক্ষে গলে।

তবে দু’জনই সমান তালে এগিয়েছেন। এগিয়ে নিয়ে গেছেন শ্রীলংকার ক্রিকেটকে। জয়সুরিয়া, ডি সিলভা কিংবা আত্তাপাত্তুদের পর লংকান ক্রিকেটের হাল ধরেছেন এ দু’জন। জয়াবর্ধনের নেতৃত্বে ২০০৭ বিশ্বকাপে এবং সাঙ্গাকারার নেতৃত্বে ২০১১ বিশ্বকাপের ফাইনাল খেলেছে লংকানরা। যদিও একবারও শিরোপা ওঠেনি তাদের হাতে।

৩৯০টি ওয়ানডে ম্যাচ খেলে ৪০.৬৪ গড়ে সাঙ্গাকারার সংগ্রহ ১৩৩৭২ রান। সেঞ্চুরি ২০টি এবং হাফ সেঞ্চুরি ৯১টি। সর্বোচ্চ ১৬৯ রান। নিজ দেশের মাটিতে খেলেছেন ১৪২টি ম্যাচ। এর মধ্যে রান ৪৭২৪। গড় ৪০.৭২। সেঞ্চুরি ৪টি, হাফ সেঞ্চুরি ৩৩টি।

অপরদিকে মাহেলা জয়াবর্ধনে খেলেছেন ৪৩৪টি ওয়ানডে। এর মধ্যে ৩৩.২৭ গড়ে মাহেলার রান ১২২৪৭। সেঞ্চুরি ১৭টি এবং হাফ সেঞ্চুরি ৭৬টি। সর্বোচ্চ ১৪৪ রান। এর মধ্যে দেশের মাটিতে খেলেছেন ১৫১টি ম্যাচ। রান ৪০৪৬। গড় ৩৪.৫৮। সেঞ্চুরি ৪টি এবং হাফ সেঞ্চুরি ২৮টি।

সব সংবাদ

জমকালো আয়োজনে বাংলাদেশ জাতীয় দলের নতুন জার্সি উন্মোচন ক্রীড়া উন্নয়নে একযোগে কাজ করবে বাংলাদেশ- চীন হামজাকে লাল-সবুজ জার্সিতে পেতে আশাবাদী ক্যাবরেরা নিরাপদে নেপালে পৌঁছেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া নারী দল ভাষা শহিদদের প্রতি ক্রিকেটারদের শ্রদ্ধা ফিলিস্তিনের বিপক্ষে কোচ ক্যাবরেরার পরিকল্পনা রাসেল ঝড়ে উড়ে গেল সাকিবের রংপুর তানজিদের সেঞ্চুরিতে প্লে-অফ নিশ্চিত করলো চট্টগ্রাম সিলেটে থামলো কুমিল্লা রেকর্ডবুক তোলপাড় করে ইউনাইটেডকে জেতালেন হয়লুন্দ অনুশীলনকালে মাথায় বলের আঘাতে হাসপাতালে মুস্তাফিজ এশিয়ান ইনডোর অ্যাথলেটিকসে জহিরের রৌপ্য জয় ফাইনালের দশ দিন পর শিরোপা পেল বাংলাদেশ আট গোলের ম্যাচে দুর্দান্ত জয় পেল ব্রাজিল তানজিদের ব্যাটিংয়ে প্লে-অফের আশা বাঁচিয়ে রেখেছে চট্টগ্রাম রবির সঙ্গে ৫০ কোটি টাকার চুক্তি এমবাপে চলে গেলে ৩ ফুটবলারকে নেবে পিএসজি টানা পাঁচ পরাজয়ের পর জয়ের দেখা পেল খুলনা   ফিফা র‌্যাংকিংয়ে অপরিবর্তিত বাংলাদেশ এ বছর আর বিপিএল খেলছেন না মাশরাফি  বাংলাদেশের জুডোকা দিপু দেওয়ান দুটি স্বর্ণ জিতলেন ভুটানে টানা ৯ ম্যাচ হারলো ঢাকা ইমরানুর-শিরিনসহ ইরান যাচ্ছেন ৫ অ্যাথলেট বোনাসের সাথে বাড়িও পেলেন খেলোয়াড়রা শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া চর্চা বাড়ানোর আহবান আবাহনীকে হারিয়ে গ্রুপসেরা মোহামেডান তিন ফরম্যাটেই বাংলাদেশের অধিনায়ক শান্ত ইস্টবেঙ্গলের ‘মনে মুন্না’ দেখে নিন বিপিএলের চট্টগ্রাম পর্বের সূচি  ফিফা থেকে ইসরায়েলকে নিষিদ্ধের দাবি ইরানের দুর্ঘটনার কবলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের টিম বাস যুব ও ক্রীড়া মন্ত্রীকে ভৈরবে নাগরিক সংবর্ধনা তামিমের পর সাকিব ‘ধোঁকা’ খেয়ে এবার আর্জেন্টিনার ম্যাচই বাতিল করে দিলো চীন ইমরান-শিরিন দ্রততম মানব-মানবী হৃদয়ের অসাধারণ সেঞ্চুরিতে দ্বিতীয়স্থানে কুমিল্লা মার্চে নারী ফুটবল লিগ, খেলোয়াড় নিবন্ধন শুরু অবশেষে বাংলাদেশ-ভারত যুগ্ম চ্যাম্পিয়ন বঙ্গবন্ধু স্টেডিয়ামের প্রেস বক্স দেখে বিস্মিত-অসন্তুষ্ট ক্রীড়ামন্ত্রী জাপানের ভক্তদের হতাশ করেননি মেসি সৌদির ক্রিকেট উন্নয়নে পাশে থাকবে বাংলাদেশ জামালের বোলিং নৈপুন্যে তৃতীয়স্থানে উঠলো কুমিল্লা রোনালদোর বিরল কিছু রেকর্ড হামিদ স্পোর্টস একাডেমির উদ্যোগে কেরানীগঞ্জে বডিবিল্ডিং অলিম্পিক বাছাইয়ে হারলো ব্রাজিল, জিততে পারেনি আর্জেন্টিনাও বরিশালকে হারিয়ে দ্বিতীয়স্থানে চট্টগ্রাম সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে টেবিলের শীর্ষে থাকলো রংপুর নারী ফুটবলে স্পন্সরের অভাব হবে না: যুব ও ক্রীড়া মন্ত্রী আইসিসির মাস সেরার দৌঁড়ে শামার

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add