for Add

ইতিহাস বদলাতে পারলো না পাকিস্তান

india-pakistanবিশ্বকাপ মানেই ভারতের কাছে পাকিস্তানের হার। এটা যেন অমোঘ সত্য। এই সত্য এবারও মিথ্যা প্রমাণ করতে পারলো না পাকিস্তান। এ নিয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে ১১ বার মুখোমুখি হয়ে ১১বারই ভারতের কাছে হারলো পাকিস্তান। এবার ইডেনে ভারতের কাছে ৬ উইকেটে পরাজয় বরণ করলো আফ্রিদিরা।

একটা ইতিহাস যে বদলাবে ইডেনে সেটা নিশ্চিত ছিল। প্রথমত, বিশ্বকাপে ভারতকে পাকিস্তানের কখনো হারাতে না-পারার ইতিহাস। দ্বিতীয়ত, ইডেন গার্ডেনে সীমিত ওভারের ক্রিকেটে ভারতের বিপক্ষে পাকিস্তানের অপরাজেয়র ইতিহাস। ভারতই বদলালো নিজেদের ইতিহাস। পাকিস্তান পারলো না।

কলকাতার ইডেন গার্ডেনে ১৮ ওভারে নেমে আসা ম্যাচে আগে ব্যাট করে ৫ উইকেটে ১১৮ রান করে পাকিস্তান। জবাবে বিরাট কোহলির দারুণ এক ফিফটিতে ৪ উইকেট হারিয়ে ১৩ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

ইডেন গার্ডেনে বাংলাদেশ সময় শনিবার রাত ৮টায় ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ইডেনের আউটফিল্ড ভেজা থাকার কারণে ম্যাচটি শুরু হয় এক ঘণ্টা পর রাত ৯টায়। ম্যাচের দৈর্ঘ্যও তাই কমে আসে ১৮ ওভারে।

টস হেরে ব্যাট করতে নামা পাকিস্তানের ব্যাটসম্যানদের শুরু থেকেই চেপে ধরেন ভারতীয় বোলাররা। আহমেদ শেহজাদের সঙ্গে ৭.৪ ওভারে ৩৮ রানের উদ্বোধনী জুটি গড়ে ফিরে যান শারজিল খান। সুরেশ রায়নার বলে হার্দিক পান্ডিয়ার দুর্দান্ত এক ক্যাচে পরিণত হন শারজিল (২৪ বলে ১৭)। স্কোরবোর্ডে আর ৮ রান যোগ হতেই শেহজাদও সাজঘরের পথ ধরেন। জাসপ্রিত বুমরাহর বলে রবীন্দ্র জাদেজার হাতে ধরা পড়েন শেহজাদ (২৮ বলে ২৫)।

আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে চারে নেমে ১৯ বলে ৪৯ রানের ঝোড়ো ইনিংস খেলা শহীদ আফ্রিদি এদিন ব্যাটিং অর্ডারে নিজেকে আরো ওপরে তুলে আনেন। কিন্তু এদিন ব্যাট হাসেনি পাকিস্তান অধিনায়কের। তিনে নেমে ১৪ বলে মাত্র ৮ রান করে সাজঘরে ফেরেন। পান্ডিয়ার অফ স্টাম্পের বাইরের বলে ছক্কা হাঁকাতে গিয়ে ডিপে বিরাট কোহলির তালুবন্দি হন আফ্রিদি।

এরপর চতুর্থ উইকেটে উমর আকমল ও শোয়েব মালিক জুটি দ্রুতগতিতে রান তুলে দলের স্কোর ১০০ পার করেন। এর পরেই আকমলকে ফিরিয়ে ৪১ রানের ৪ ওভার স্থায়ী জুটি ভাঙেন জাদেজা। মহেন্দ্র সিং ধোনির গ্লাভসে ধরা পড়েন আকমল (১৬ বলে ২২)। পরের ওভারে আশিস নেহরার বলে মালিকও আউট হয়ে যান (১৬ বলে ২৬)।

আকমল ও মালিকের বিদায়ের পর পাকিস্তানের রান তোলার গতিও কমে আসে। শেষ ১০ বলে বাউন্ডারি আসে মাত্র একটি! সরফরাজ আহমেদ ৮ ও মোহাম্মদ হাফিজ ৫ রানে অপরাজিত থাকেন। ভারতের পক্ষে নেহরা, বুমরাহ, রায়না, জাদেজা ও পান্ডিয়া- প্রত্যেকেই নেন একটি করে উইকেট।

স্বল্প পুঁজি নিয়েও বোলিংয়ের শুরুটা ভালোই করেছিল পাকিস্তান। ২৩ রানের মধ্যেই তুলে নেয় ভারতের ৩ উইকেট। এর মধ্যে শিখর ধাওয়ান ও সুরেশ রায়নাকে পর পর দুই বলে বোল্ড করেন মোহাম্মদ সামি। তার আগে তৃতীয় ওভারে রোহিত শর্মাকে ফিরিয়ে দিয়েছিলেন মোহাম্মদ আমির। একমাত্র রোহিতই দুই অঙ্ক ছুতে পেরেছেন (১০)।

দ্রুত ৩ উইকেট হারিয়ে খানিকটা চাপে পড়লেও চতুর্থ উইকেটে যুবরাজ সিংয়ের সঙ্গে ৬১ ও পঞ্চম উইকেটে ধোনির সঙ্গে অবিচ্ছিন্ন ৩৫ রানের জুটি গড়ে ভারতকে জয় এনে দেন কোহলি। ৩৭ বলে ৭ চার ও এক ছক্কায় ৫৫ রানে অপরাজিত ছিলেন কোহলি। ৯ বলে ১৩ করে অপরাজিত থাকেন ধোনি। আর যুবরাজ ২৩ বলে ২৪ করে আউট হন।

সব সংবাদ

বিশ্বের প্রথম দল হিসেবে শততম হারের লজ্জা পেলো বাংলাদেশ সালাম মুর্শেদীকে ১৩ লাখ টাকা জরিমানা ফিফার শুক্রবার শুরু শেখ কামাল জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস জাতীয় বয়সভিত্তিক সাঁতার শনিবার শুরু মোহামেডানকে হারিয়ে কিংসের ট্রেবল জয় যুক্তরাষ্ট্রের কাছে হেরে জিম্বাবুয়ের বিপক্ষে ভালো উইকেটে না খেলাকে দুষলেন শান্ত শিরোপা লড়াইয়ে মোহামেডান ও বসুন্ধরা মুখোমুখি প্রস্তুত বাংলাদেশ, এবারও চোখ শিরোপায় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল মঙ্গলবার দুপুরে বিশ্বকাপের দল ঘোষণা প্যারিসে শেষ রাতটা ভালো হলো না এমবাপের বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ এড়ালো জিম্বাবুয়ে ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল মঙ্গলবার শুরু টাইগারদের দৃষ্টি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ বসুন্ধরা কিংসের নতুন ইতিহাস জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টানা চতুর্থ জয় মোহামেডানকে হারালেই চ্যাম্পিয়ন কিংস ফুটবলারদের উজ্জীবিত করলেন মোহামেডান সভাপতি কাশ্মিরে অল্পের জন্য শিরোপা বঞ্চিত শরীফ র‌্যাংকিংয়ে হৃদয়-তাসকিন-মাহেদির উন্নতি সর্বোচ্চ চেষ্টা করেছি, তবুও পারিনি : এমবাপে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতলো বাংলাদেশ চ্যাম্পিয়ন মোহামেডান আবার ফাইনালে বাংলাদেশে পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল শেখ জামালের জন্মদিনে ক্রীড়া মন্ত্রীর ক্রীড়া সামগ্রী বিতরণ জিম্বাবুয়ে সিরিজের জন্য বিসিবির প্রাথমিক দল ঘোষণা  কুল-বিএসপিএ বর্ষসেরা ক্রীড়াবিদ ইমরান ২০ বছর পর ক্রিকেটারদের কলতানে মুখর বঙ্গবন্ধু স্টেডিয়াম লালকার্ড নিয়ে মোহামেডানের খেলতে আপত্তি, আবাহনীকে বিজয়ী ঘোষণা বিশ্বকাপ খেলতে চীন যাচ্ছেন তিন আরচার বাংলাদেশের চাওয়া ফুটবল-হকি, আর্জেন্টিনার ক্রিকেট-কাবাডি কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড ঘোষণা মোহামেডানের লিগ বর্জনের হুমকি জাতীয় দলে ফেরার জন্য তামিমের ইচ্ছা থাকতে হবে : শান্ত বার্সাকে খুন করেছে রেফারি বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ পাকিস্তানের মুশতাক নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ ইতিহাস গড়তে যাচ্ছেন বাংলাদেশের আম্পায়ার সেলিম লাকি দেশবাসীকে সাকিব-জ্যোতিদের ঈদ শুভেচ্ছা চ্যাম্পিয়ন্স কাপ থেকে মেসি-মিয়ামির বিদায় টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ এবাদতের দেশে দেশে তারকা খেলোয়াড়দের ঈদ জাভেদ অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশকে নাকাল করে আইসিসির মাসসেরা ক্রিকেটার মেন্ডিস ৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক ঘরের মাঠে ভারতের বিপক্ষে খেলবে টাইগ্রেসরা এমবাপ্পের গোলে ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজি টি-টোয়েন্টিতেও অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ আর্জেন্টিনাই শীর্ষে অপরিবর্তিত ব্রাজিল, পিছিয়েছে বাংলাদেশ

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add