for Add

সর্বোচ্চ চেষ্টা করেছি, তবুও পারিনি : এমবাপে

প্যারিস সেইন্ট জার্মেইকে (পিএসজিে) অন্তত একবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দিতে চেয়েছিলেন কিলিয়ান এমবাপে। স্বপ্ন দেখেছিলেন, নিজের স্বদেশি ক্লাবের নামে একটি ইউরোপীয় ফুটবলে একটি ইতিহাস লেখা হোক; হাতে শোভা পাক উজ্জ্বল শিরোপা। সেই স্বপ্নপূরণের শেষ সুযোগ ছিল এই মৌসুমেই। কারণ, গ্রীষ্ম মৌসুম শেষ হলেই পিএসজিকে বিদায় বলে দেবেন এমবাপে।

সেই লক্ষ্যে নিজের চেষ্টায় কমতি রাখেননি এমবাপে। তবে শেষ পর্যন্ত স্বপ্ন পূরণে ব্যর্থ হয়েছেন ফরাসি বিশ্বকাপজয়ী এই তারকা। বরুসিয়া ডর্টমুন্ডের কাছে প্রথম লেগে হারের পর ঘুরে দাঁড়ানোর যে প্রত্যাশা ছিল এমবাপে ও কোচ লুইস এনরিকের। কিন্তু তা আর বাস্তব রূপে পিএসজির কাছে এসে ধরা দেয়নি। দ্বিতীয় লেগেও ডর্টমুন্ডের কাছে ১-০ গোলে হেরে বিদায় নিতে হয়েছে পিএসজিকে।

ম্যাচ শেষে নিজেদের হতাশা প্রকাশ করেছেন এমবাপে। জানিয়েছেন, দলের জন্য সর্ব্স্ব দিয়ে খেলেছেন। তবে শেষ পর্যন্ত কিছুই করতে পারেননি। যা করেছেন, আসলে তার যথেষ্ট ছিল না।

এমবাপে বলেন, ‘নিজের সর্বোচ্চটা দিয়ে দলকে সাহায্য করার চেষ্টা করেছি। কিন্তু যথেষ্ট করতে পারিনি। যখন প্রতিপক্ষ বক্সের ভেতরে কার্যকরী কিছু করার কথা উঠবে, তখন সবার লক্ষ্য আমার দিকেই আসবে। আমারইে গোল করা উচিত ছিল; আমি পারিনি। যখন সবকিছু ভালো থাকে, সব আলো আমার ওপরই থাকে, যখন দিন খারাপ যায় দায়টাও আপনার আপনাকে নিতে হবে। এটা কোনো সমস্যা নয়।’

এমবাপে আরও বলেন, যার প্রথমে গোল করা উচিত ছিল, সেটা হলাম আমি। এটিই আমাদের জীবন এবং আমাদের সামনে এগিয়ে যেতে হবে; সঙ্গে আমার দলকেও এগিয়ে রাখতে হবে।

গতকাল নিজেদের ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে বলের ৭০ শতাংশ দখল নিজেদের কাছে রেখেছিল পিএসজি। গোলপোস্ট থেকে ফিরে এসেছে চারটি শট। এরপরও হার। এমন ফলাফল কতটা হতাশ করেছে এমবাপেকে, তা হয়তো একমাত্র তিনি নিজেই অনুভব করতে পারবেন। এমবাপে অবশ্য একে দূর্ভাগ্য বলেননি। বলেছেন, এটি আসলে যথেষ্ট ছিল না।

এমবাপে বলেন, ‘জানি না, তারা (ডর্টমুন্ড) আমাদের চেয়ে ভালো ছিল কিনা। তাদের ছোট করে দেখার দরকার নেই। আমার মতে, বক্সে তারা আমাদের চেয়ে ভালো ছিল। তারা এক-দুবার বক্সে এসেছে, গোল করেছে। আমরা ওদের পাশে অনেকবারই গিয়েছি। তবে গোল করতে পারিনি। এটাই সত্য। দুর্ভাগা নাকি, সে বিষয়ে কথা বলতে আমি পছন্দ করি না। সবকিছু ভালো থাকলে পোস্টে লাগে না, গোল হয়ে যায়। আমরা আজ যথেষ্ট ছিলাম না। বিশেষ করে আক্রমণভাগে খেলা ফুটবলাররা।’

গতকাল ৫০ মিনিটে কর্নার থেকে উড়ে আসা বলে দারুণ হেড করে পিএসজির জালে বল জমা করেন ডর্টমুন্ডের ম্যাটস হুমেলস। শেষ পর্যন্ত আর সেই গোল শোধ করতে পারেনি পিএসজি। এতে ২০১৩ সালের পর প্রথম ইউরোপীয় ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে জার্মান ক্লাব ডর্টমুন্ড।

আজ আরেক সেমিফাইনালের দ্বিতীয় লেগে মাঠে নামবে বায়ার্ন মিউনিখ ও রিয়াল মাদ্রিদ। জমজমাট লড়াইয়ে যে দল জিততে তারাই উঠবে ফাইনালে। কারণ, প্রথম লেগে ২-২ গোলে ড্র করেছিল দুই দল।

আগামী ১ জুন ইংল্যান্ডের ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। ইউরোপসেরা ক্লাবের মুকুট পরতে ডর্টমুন্ডের মুখোমুখি হতে পারে তাদেরই দেশীয় ক্লাব বায়ার্ন। আর যদি আজ রাত ১টার ম্যাচে রিয়াল জয় পায়, তাহলে লা লিগার ক্লাব রিয়ালকেই ফাইনালে পাবে ডর্টমুন্ড।

সব সংবাদ

বিশ্বের প্রথম দল হিসেবে শততম হারের লজ্জা পেলো বাংলাদেশ সালাম মুর্শেদীকে ১৩ লাখ টাকা জরিমানা ফিফার শুক্রবার শুরু শেখ কামাল জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস জাতীয় বয়সভিত্তিক সাঁতার শনিবার শুরু মোহামেডানকে হারিয়ে কিংসের ট্রেবল জয় যুক্তরাষ্ট্রের কাছে হেরে জিম্বাবুয়ের বিপক্ষে ভালো উইকেটে না খেলাকে দুষলেন শান্ত শিরোপা লড়াইয়ে মোহামেডান ও বসুন্ধরা মুখোমুখি প্রস্তুত বাংলাদেশ, এবারও চোখ শিরোপায় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল মঙ্গলবার দুপুরে বিশ্বকাপের দল ঘোষণা প্যারিসে শেষ রাতটা ভালো হলো না এমবাপের বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ এড়ালো জিম্বাবুয়ে ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল মঙ্গলবার শুরু টাইগারদের দৃষ্টি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ বসুন্ধরা কিংসের নতুন ইতিহাস জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টানা চতুর্থ জয় মোহামেডানকে হারালেই চ্যাম্পিয়ন কিংস ফুটবলারদের উজ্জীবিত করলেন মোহামেডান সভাপতি কাশ্মিরে অল্পের জন্য শিরোপা বঞ্চিত শরীফ র‌্যাংকিংয়ে হৃদয়-তাসকিন-মাহেদির উন্নতি সর্বোচ্চ চেষ্টা করেছি, তবুও পারিনি : এমবাপে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতলো বাংলাদেশ চ্যাম্পিয়ন মোহামেডান আবার ফাইনালে বাংলাদেশে পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল শেখ জামালের জন্মদিনে ক্রীড়া মন্ত্রীর ক্রীড়া সামগ্রী বিতরণ জিম্বাবুয়ে সিরিজের জন্য বিসিবির প্রাথমিক দল ঘোষণা  কুল-বিএসপিএ বর্ষসেরা ক্রীড়াবিদ ইমরান ২০ বছর পর ক্রিকেটারদের কলতানে মুখর বঙ্গবন্ধু স্টেডিয়াম লালকার্ড নিয়ে মোহামেডানের খেলতে আপত্তি, আবাহনীকে বিজয়ী ঘোষণা বিশ্বকাপ খেলতে চীন যাচ্ছেন তিন আরচার বাংলাদেশের চাওয়া ফুটবল-হকি, আর্জেন্টিনার ক্রিকেট-কাবাডি কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড ঘোষণা মোহামেডানের লিগ বর্জনের হুমকি জাতীয় দলে ফেরার জন্য তামিমের ইচ্ছা থাকতে হবে : শান্ত বার্সাকে খুন করেছে রেফারি বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ পাকিস্তানের মুশতাক নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ ইতিহাস গড়তে যাচ্ছেন বাংলাদেশের আম্পায়ার সেলিম লাকি দেশবাসীকে সাকিব-জ্যোতিদের ঈদ শুভেচ্ছা চ্যাম্পিয়ন্স কাপ থেকে মেসি-মিয়ামির বিদায় টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ এবাদতের দেশে দেশে তারকা খেলোয়াড়দের ঈদ জাভেদ অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশকে নাকাল করে আইসিসির মাসসেরা ক্রিকেটার মেন্ডিস ৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক ঘরের মাঠে ভারতের বিপক্ষে খেলবে টাইগ্রেসরা এমবাপ্পের গোলে ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজি টি-টোয়েন্টিতেও অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ আর্জেন্টিনাই শীর্ষে অপরিবর্তিত ব্রাজিল, পিছিয়েছে বাংলাদেশ

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add