for Add

শেখ কামাল বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্ব রোববার শুরু

শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্ব আগামী রোববার থেকে শুরু হচ্ছে। প্রধান অতিথি হিসেবে সন্ধ্যা ৭টায় বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুব গেমস উপলক্ষে বুধবার বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। এ সময় উপস্থিত ছিলেন মিডিয়া এবং পাবলিসিটি উপ-কমিটির চেয়ারম্যান শেখ বশির আহমেদ, গেমস স্টিয়ারিং কমিটির সদস্য সচিব আশিকুর রহমান মিকু, টেকনিক্যাল উপ-কমিটির সদস্য সচিব এ কে সরকার এবং গেমসের প্রধান সমন্বয়কারী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী।

বিওএ মহাসচিব বলেন,বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের ব্যবস্থাপনায় ২০১৮ সালে প্রথমবারের মত যুব গেমসের আয়োজন করা হয়েছিল। বিভিন্ন ডিসিপ্লিনে জাতীয় দলের জন্য ভবিষ্যত খেলোয়াড় বাছাই এবং তরুণ ক্রীড়াবিদদের প্রতিভা বিকাশের সুযোগ করে দেয়াই ছিল এই গেমসের মূল লক্ষ্য। একই সাথে তরুণ ক্রীড়াবিদদের দেশের ক্রীড়াঙ্গনে নিয়মিত উপস্থিতি নিশ্চিত করতেই বিওএ এই উদ্যোগ নেয়। প্রতি চার বছরে একটি বাংলাদেশ গেমস ও একটি যুব গেমস ২০১৮ সাল থেকে নিয়মিত আয়োজিত হয়ে আসছে। প্রথম আসরে ২১টি ডিসিপ্লিনে ৫০ হাজার ক্রীড়াবিদ, কোচ, টেকনিক্যাল অফিসিয়াল ও ক্রীড়া সংগঠক অংশ নিয়েছিল। এবার ২য় আসরে একক ও দলীয়সহ ডিসিপ্লিনের সংখ্যা তিনটি বাড়িয়ে ২৪টি করা হয়েছে।

চূড়ান্ত পর্বে ২৪টি ডিসিপ্লিনের ১৯৩টি ইভেন্টে ১৯৩টি স্বর্ণ, ১৯৩টি রৌপ্য ও ২৮৭টি ব্রোঞ্জ পদকের জন্য প্রায় ৪ হাজার ক্রীড়াবিদ অংশগ্রহণ করবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের নামে যুব গেমসের দ্বিতীয় আসরের নামকরণ করা হয়েছে ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩’।

এবারের গেমস আন্তউপজেলা, জেলা ও বিভাগ বা জাতীয় এই তিন স্তরে পরিচালিত হচ্ছে। প্রথম স্তরে ৬৪টি জেলার সকল উপজেলার থেকে অনূর্ধ্ব ১৭ বয়সী ক্রীড়াবিদরা অংশ নেয়। গত ২-১০ জানুয়ারি প্রথম পর্ব আন্তউপজেলা অনুষ্ঠিত হয়। ১৬-২২ জানুয়ারি দ্বিতীয় পর্বে আন্তজেলা প্রতিযোগিতায় ৬৪ জেলার ক্রীড়াবিদরা অংশ নেয়। এরপর চূড়ান্ত পর্বে আটটি বিভাগ ঢাকায় অনুষ্ঠিতব্য জাতীয় পর্যায়ে অংশ নিচ্ছে।

শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস সুষ্ঠ ও সফলভাবে আয়োজনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান পৃষ্ঠপোষক করে একটি শক্তিশালী সাংগঠনিক কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির চেয়ারম্যান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কো-চেয়ারম্যান হিসেবে আছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি এবং বিওএ সভাপতি ও সেনাবাহনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। এছাড়াও গেমস আয়োজনের রয়েছে ১টি স্টিয়ারিং কমিটি ও ১৩টি উপ-কমিটি।

গেমস উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য মশাল র‌্যালি বৃহস্পতিবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি প্রাঙ্গন থেকে থেকে শুরু হবে। সমাধি প্রাঙ্গনে মশাল প্রজ্জলন করবেন বিওএ সভাপতি ও সেনাবাহনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সেখান থেকে বিভিন্ন জেলা প্রদক্ষিন করে মশাল বিওএ ভবনে আসবে। এরপরমশালটি ঢাকা আবাহনী লিমিটেড ক্লাবে আনা হবে। সেখান থেকে মশালটি উদ্বোধনী অনুষ্ঠানস্থল বনানী আর্মি স্টেডিয়মে নেয়া হবে। উদ্বোধনী অনুষ্ঠানে মশাল প্রজ্জ্বলন করবেন স্প্রিন্টার ইমরানুর রহমান ও কারাতেকা মারজান আক্তার।

গেমসে অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের পক্ষে শপথ বাক্য পাঠ করবেন বাংলাদেশের দ্রুততম মানবী শিরিন আক্তার। বিচারকদের পক্ষে শপথবাক্য পাঠ করবেন জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপ্ত সাবেক ফিফা এলিট রেফারি তৈয়ব হাসান শামসুজ্জামান।

শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের পৃষ্ঠপোষকতায় এগিয়ে এসেছে বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস, সাইফ পাওয়ারটেক ও ওয়ালটন।

গেমসে ২৪টি ডিসিপ্লিন তাদের স্ব স্ব ফেডারেশনের তত্ববধানে নিজস্ব ভেন্যুতে সাত দিনব্যাপী চলবে।

সূচি: ২৭ ফেব্রুয়ারি-৩ মার্চ আর্মি স্টেডিয়ামের সেনা নিয়ন্ত্রন বোর্ডের বাস্কেটবল কোর্টে বাস্কেটবল, ২৫ ফেব্রুয়ারি-৩ মার্চ বাফুফের আর্টিফিসিয়াল টার্ফ মাঠে ফুটবল, ২৬ ফেব্রুয়ারি-২ মার্চ শহীদ (ক্যাপ্টেন) এম. মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়মে হ্যান্ডবল, ২৬ ফেব্রুয়ারি-২ মার্চ মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে হকি, ২৬ ফেব্রুয়ারি-৩ মার্চ কাবাডি স্টেডিয়ামে কাবাডি, ১-৩ মার্চ পল্টন ময়দান মাঠে রাগবী, ২৫ ফেব্রুয়ারি-১ মার্চ শহীদ নূর হোসেন জাতীয় ভলিবল স্টেয়িামে ভলিবল, ১-৩ মার্চ টঙ্গীস্থ শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে আরচ্যারি, ১-৩ মার্চ বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে এ্যাথলেটিক্স, ২৬-২৮ ফেব্রুয়ারি শহীদ তাজউদ্দিন ইনডোর স্টেডিয়ামে ব্যাডমিন্টন, ২৭ ফেব্রুয়ারি-২ মার্চ মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়ামে বক্সিং, ২৫-২৮ ফেব্রুয়ারি জাতীয় ক্রীড়া পরিষদের দাবা ক্রীড়া কক্ষে দাবা, ১-৩ মার্চ জাতীয় ক্রীড়া পরিষদ জিমন্যেসিয়ামে জিমন্যাস্টিক্স, ২৬-২৮ ফেব্রুয়ারি শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে জুডো, ১-২ মার্চ শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে কারাতে, ১-৩ মার্চ বাংলাদেশ শ্যূটিং স্পোর্টস ফেডারেশনে শ্যূটিং, ২-৪ মার্চ সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে সাঁতার, ২৮ ফেব্রুয়ারি-২ মার্চ আর্মি স্কোয়াশ কমপ্লেক্সে স্কোয়াশ, ২৭-২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে সাইক্লিং, ১-৩ মার্চ শহীদ তাজউদ্দিন ইনডোর স্টেডিয়ামে টেবিল টেনিস, ২৬-২৮ ফেব্রুয়ারি জাতীয় ক্রীড়া পরিষদ জিমন্যেসিয়ামে তায়কোয়ানডো, ২৭ ফেব্রুয়ারি-১ মার্চ আর্মি স্টেডিয়ামের সেনা ক্রীড়া নিয়ন্ত্রন বোর্ডের উশু শেডে ভারোত্তোলন, ১-৩ মার্চ শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে কুস্তি ও ২-৪ মার্চ শহীদ নূর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে উশু প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

আগামী ৪ মার্চ পর্দা নামবে সাতদিনব্যাপী শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের। বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিওএ সভাপতি ও সেবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

সব সংবাদ

বিশ্বের প্রথম দল হিসেবে শততম হারের লজ্জা পেলো বাংলাদেশ সালাম মুর্শেদীকে ১৩ লাখ টাকা জরিমানা ফিফার শুক্রবার শুরু শেখ কামাল জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস জাতীয় বয়সভিত্তিক সাঁতার শনিবার শুরু মোহামেডানকে হারিয়ে কিংসের ট্রেবল জয় যুক্তরাষ্ট্রের কাছে হেরে জিম্বাবুয়ের বিপক্ষে ভালো উইকেটে না খেলাকে দুষলেন শান্ত শিরোপা লড়াইয়ে মোহামেডান ও বসুন্ধরা মুখোমুখি প্রস্তুত বাংলাদেশ, এবারও চোখ শিরোপায় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল মঙ্গলবার দুপুরে বিশ্বকাপের দল ঘোষণা প্যারিসে শেষ রাতটা ভালো হলো না এমবাপের বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ এড়ালো জিম্বাবুয়ে ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল মঙ্গলবার শুরু টাইগারদের দৃষ্টি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ বসুন্ধরা কিংসের নতুন ইতিহাস জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টানা চতুর্থ জয় মোহামেডানকে হারালেই চ্যাম্পিয়ন কিংস ফুটবলারদের উজ্জীবিত করলেন মোহামেডান সভাপতি কাশ্মিরে অল্পের জন্য শিরোপা বঞ্চিত শরীফ র‌্যাংকিংয়ে হৃদয়-তাসকিন-মাহেদির উন্নতি সর্বোচ্চ চেষ্টা করেছি, তবুও পারিনি : এমবাপে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতলো বাংলাদেশ চ্যাম্পিয়ন মোহামেডান আবার ফাইনালে বাংলাদেশে পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল শেখ জামালের জন্মদিনে ক্রীড়া মন্ত্রীর ক্রীড়া সামগ্রী বিতরণ জিম্বাবুয়ে সিরিজের জন্য বিসিবির প্রাথমিক দল ঘোষণা  কুল-বিএসপিএ বর্ষসেরা ক্রীড়াবিদ ইমরান ২০ বছর পর ক্রিকেটারদের কলতানে মুখর বঙ্গবন্ধু স্টেডিয়াম লালকার্ড নিয়ে মোহামেডানের খেলতে আপত্তি, আবাহনীকে বিজয়ী ঘোষণা বিশ্বকাপ খেলতে চীন যাচ্ছেন তিন আরচার বাংলাদেশের চাওয়া ফুটবল-হকি, আর্জেন্টিনার ক্রিকেট-কাবাডি কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড ঘোষণা মোহামেডানের লিগ বর্জনের হুমকি জাতীয় দলে ফেরার জন্য তামিমের ইচ্ছা থাকতে হবে : শান্ত বার্সাকে খুন করেছে রেফারি বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ পাকিস্তানের মুশতাক নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ ইতিহাস গড়তে যাচ্ছেন বাংলাদেশের আম্পায়ার সেলিম লাকি দেশবাসীকে সাকিব-জ্যোতিদের ঈদ শুভেচ্ছা চ্যাম্পিয়ন্স কাপ থেকে মেসি-মিয়ামির বিদায় টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ এবাদতের দেশে দেশে তারকা খেলোয়াড়দের ঈদ জাভেদ অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশকে নাকাল করে আইসিসির মাসসেরা ক্রিকেটার মেন্ডিস ৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক ঘরের মাঠে ভারতের বিপক্ষে খেলবে টাইগ্রেসরা এমবাপ্পের গোলে ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজি টি-টোয়েন্টিতেও অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ আর্জেন্টিনাই শীর্ষে অপরিবর্তিত ব্রাজিল, পিছিয়েছে বাংলাদেশ

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add