for Add

জাকির-সৌম্যর সেঞ্চুরি, তানজিদের আক্ষেপ

বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) দক্ষিণাঞ্চলের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি তুলে নিয়েছেন পূর্বাঞ্চলের উইকেটরক্ষক ব্যাটার জাকির হাসান। অপর ম্যাচে উত্তরাঞ্চলের বিপক্ষে অসাধারণ এক সেঞ্চুরি তুলে নিয়েছেন মধ্যাঞ্চলের সৌম্য সরকারও। তবে ১০ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে উত্তরাঞ্চলের তানজিদ হাসান তামিমকে।

রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে তৃতীয় দিন শেষে ৫ রানের লিড নিয়ে মাঠ ছাড়ে পূর্বাঞ্চল। এদিন ৫ উইকেটে ১৯৫ রান তুলেছে তারা। এর আগে ৪২৯ রানে অলআউট হয় দক্ষিণাঞ্চল।

এদিন আগের দিনের ৬ উইকেটে ২৮৮ রান নিয়ে ব্যাট করতে নামে দক্ষিণাঞ্চল। আগের দিনই সেঞ্চুরির কাছাকাছি আসা জাকির হাসান তুলে নেন তার প্রথম শ্রেণির ক্যারিয়ারের নবম সেঞ্চুরি। ২৭৬ বলে ১৫৮ রানের ইনিংস খেলেন এ উইকেটরক্ষক ব্যাটার। ১৯টি চার ও ২টি ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি।

সপ্তম উইকেটে মেহেদী হাসানের সঙ্গে ৬৪ রানের জুটি গড়েন জাকির। তবে দলটির বড় সংগ্রহের বড় অবদান রাখেন নাসুম আহমেদ। দারুণ এক হাফ সেঞ্চুরি তুলে জাকিরের সঙ্গে নবম উইকেটে গড়েন ১০৪ রানের জুটি। ফলে প্রথম ইনিংসে ১৬৯ রানের বড় লিডই পায় দলটি।

পূর্বাঞ্চলের পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন নাঈম হাসান, এনামুল হক ও মোহাম্মদ আশরাফুল। অপর উইকেটটি রেজাউর রহমান রাজার।

১৬৯ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা খারাপ করেনি পূর্বাঞ্চল। দুই ওপেনার ইমরুল কায়েস ও মোহাম্মদ আশরাফুল ওপেনিং জুটিতে গড়েন ৬২ রান। এরপর ২৮ রানের ব্যবধানে ৪টি উইকেট হারিয়ে বড় চাপে পড়ে তারা। এরপর পঞ্চম উইকেটে ইরফান শুক্কুরের সঙ্গে ৫২ রানের জুটি গড়ে সে চাপ সামলে নেওয়ার চেষ্টা করেন আফিফ হোসেন। দিনশেষে ৫ রানের লিড নিয়ে মাঠ ছাড়ে তারা।

দলের পক্ষে সর্বোচ্চ ৭৩ রানের ইনিংস খেলে অপরাজিত রয়েছেন আফিফ। ৯৭ বলে ৫টি চার ও ৩টি ছক্কার সাহায্যে এ রান করেন তিনি। তার সঙ্গে ১৮ রান নিয়ে অপরাজিত রয়েছেন ইরফান শুক্কুর। দক্ষিণাঞ্চলের পক্ষে ২টি করে উইকেট নেন নাসুম আহমেদ ও মেহেদী হাসান।

অপর ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মধ্যাঞ্চলের বিপক্ষে ১৭২ রানে পিছিয়ে আছে উত্তরাঞ্চল। এদিন ৫ উইকেটে ১৭২ রান তুলে দিন শেষ করেছে তারা। এর আগে ৩ উইকেটে ৫৬৩ রান করে ইনিংস ঘোষণা করে মধ্যাঞ্চল।

আগের দিনের ২ উইকেটে ৪৩০ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে এদিন ১৩৩ রান যোগ করে মধ্যাঞ্চল। মিজানুর রহমান ও মোহাম্মদ মিঠুনের পর সেঞ্চুরি তুলে নেন সৌম্য সরকারও। ১৪৮ বলে ১০টি চার ও ১টি ছক্কায় ১০৪ রানের ইনিংস খেলেন এ ব্যাটার। এছাড়া সালমান হোসেন ৫৩ ও মোসাদ্দেক হোসেন অপরাজিত ৫০ রান করেন।

প্রথম ইনিংসে ৩৪৪ রানে পিছিয়ে থেকে নিজের দ্বিতীয় ইনিংসের শুরুটাও ভালো হয়নি। ১৯ রানেই ওপেনার পারভেজ আহমেদ ইমনকে হারায় তারা। এরপর তানবির হায়দারের সঙ্গে ৭৮ রানের জুটি গড়েন তানজিদ হাসান। যার সিংহভাগ রানই আসে তানজিদের ব্যাট থেকে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা।

ওয়ানডে স্টাইলে ব্যাটিং করা তানজিদ এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। তবে ১০ রান দূরেই থামতে হয় তাকে। ১১৭ বলে ১১টি চার ও ১টি ছক্কায় ৯০ রান করেন তিনি। মার্শাল আইয়ুব ২৮ ও মাহিদুল ইসলাম অংকন ০ রানে উইকেটে আছেন। মধ্যাঞ্চলের পক্ষে ৩৯ রানের বিনিময়ে ৩টি উইকেট পেয়েছেন হাসান মুরাদ।

Tags: ,

সব সংবাদ

শেষ মুহূর্তে ভারতের কাছে হার ফিফা র‍্যাংকিং আরো পেছাল বাংলাদেশ তরফদারের প্রতিদ্বন্দ্বী কি তাহলে তাবিথ আউয়াল? ভারত আর পাকিস্তান দল কিন্তু এক নয় : সৌরভ গাঙ্গুলি মেসির চেয়েও সেরা হবেন ইয়ামাল! বাফুফে সভাপতি প্রার্থী তরফদার রুহুল আমিন ভারতে টেস্ট সিরিজ জয়ে আত্মবিশ্বাসী শান্ত ফিরেই জোড়া গোল করে ম্যাচসেরা মেসি পরিস্থিতি বিবেচনায় নির্বাচন করবেন না সালাউদ্দিন বর্তমান কমিটির বিলুপ্তি চান উশুর প্রতিষ্ঠাতারা লিজেন্ড অব এআইপিএস এশিয়া অ্যাওয়ার্ড পেলেন দুলাল মাহমুদ বিশ্বের প্রথম দল হিসেবে শততম হারের লজ্জা পেলো বাংলাদেশ সালাম মুর্শেদীকে ১৩ লাখ টাকা জরিমানা ফিফার শুক্রবার শুরু শেখ কামাল জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস জাতীয় বয়সভিত্তিক সাঁতার শনিবার শুরু মোহামেডানকে হারিয়ে কিংসের ট্রেবল জয় যুক্তরাষ্ট্রের কাছে হেরে জিম্বাবুয়ের বিপক্ষে ভালো উইকেটে না খেলাকে দুষলেন শান্ত শিরোপা লড়াইয়ে মোহামেডান ও বসুন্ধরা মুখোমুখি প্রস্তুত বাংলাদেশ, এবারও চোখ শিরোপায় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল মঙ্গলবার দুপুরে বিশ্বকাপের দল ঘোষণা প্যারিসে শেষ রাতটা ভালো হলো না এমবাপের বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ এড়ালো জিম্বাবুয়ে ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল মঙ্গলবার শুরু টাইগারদের দৃষ্টি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ বসুন্ধরা কিংসের নতুন ইতিহাস জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টানা চতুর্থ জয় মোহামেডানকে হারালেই চ্যাম্পিয়ন কিংস ফুটবলারদের উজ্জীবিত করলেন মোহামেডান সভাপতি কাশ্মিরে অল্পের জন্য শিরোপা বঞ্চিত শরীফ র‌্যাংকিংয়ে হৃদয়-তাসকিন-মাহেদির উন্নতি সর্বোচ্চ চেষ্টা করেছি, তবুও পারিনি : এমবাপে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতলো বাংলাদেশ চ্যাম্পিয়ন মোহামেডান আবার ফাইনালে বাংলাদেশে পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল শেখ জামালের জন্মদিনে ক্রীড়া মন্ত্রীর ক্রীড়া সামগ্রী বিতরণ জিম্বাবুয়ে সিরিজের জন্য বিসিবির প্রাথমিক দল ঘোষণা  কুল-বিএসপিএ বর্ষসেরা ক্রীড়াবিদ ইমরান ২০ বছর পর ক্রিকেটারদের কলতানে মুখর বঙ্গবন্ধু স্টেডিয়াম লালকার্ড নিয়ে মোহামেডানের খেলতে আপত্তি, আবাহনীকে বিজয়ী ঘোষণা বিশ্বকাপ খেলতে চীন যাচ্ছেন তিন আরচার বাংলাদেশের চাওয়া ফুটবল-হকি, আর্জেন্টিনার ক্রিকেট-কাবাডি কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড ঘোষণা মোহামেডানের লিগ বর্জনের হুমকি জাতীয় দলে ফেরার জন্য তামিমের ইচ্ছা থাকতে হবে : শান্ত বার্সাকে খুন করেছে রেফারি বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ পাকিস্তানের মুশতাক নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ ইতিহাস গড়তে যাচ্ছেন বাংলাদেশের আম্পায়ার সেলিম লাকি

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add