for Add

পেনাল্টি মিসে শিরোপা বিসর্জন

নেপালের মাটিতে গেল সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল সাফ শিরোপা জয় করে দেশে ফিরেছিল। এবার দেশের মাটিতে ছোটদের সাফ ফুটবলে বাংলাদেশের মেয়েদের চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল। কিন্তু এক পেনাল্টি মিসেই নেপালের কাছে বাংলাদেশ শিরোপা বিসর্জন দিলো।

আজ শুক্রবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে নেপালকে হারাতে পারলে বাংলাদেশ শিরোপা পেতো।  জয়ের লক্ষে মাঠে নেমে মেয়েরা ১৪ মিনিটে পিছিয়ে পড়ে। বক্সের বাইরে থেকে সুশিলার আচমকা শট গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল জালে জড়িয়ে গেলে নেপাল ১-০ গোলে এগিয়ে যায়।

তবে গোল পরিশোধে মরিয়া বাংলাদেশ অবশ্য ম্যাচের ৬৭ মিনিটে সমতায় ফেরে। জয়নব বিবির কর্নার থেকে রুমা আক্তার দর্শনীয় হেডে গোল করলে ব্যবধান দাঁড়ায় ১-১ গোলে।

কিন্তু শিরোপা জিততে হলে জয় ছাড়া বাংলাদেশের সামনে বিকল্প পথ খোলা ছিল না। কারণ ডাবল লিগভিত্তিক এ আসরে বাংলাদেশ ১-০ গোলে নেপালের কাছে প্রথম ম্যাচ হেরেছিল। তবে উভয় দল ভুটানের সঙ্গে জয় পেলেও গোল গড়ে বাংলাদেশ এগিয়ে ছিল। যে কারণে বাংলাদেশ জিতে গেলেই চ্যাম্পিয়ন হতো।

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি যখন ড্রয়ের পথে হাঁটছিল ঠিক তখনই সম্ভাব্য জয়ের সুযোগ পেয়েছিল স্বাগতিক বাংলাদেশ। কিন্তু ৯০ মিনিটে প্রাপ্ত পেনাল্টি থেকে সুযোগ কাজে লাগাতে পারেননি জয়নব বিবি। পেনাল্টি শটটি তিনি নেপালের গোলরক্ষক সুজানার হাতে তুলে দেন।

শেষ পর্যন্ত ম্যাচটি ১-১ গোলে ড্র হলে অনূর্ধ্ব-১৫ নারী ফুটবলে প্রথমবারের মতো নেপালের মেয়েরা চ্যাম্পিয়ন হয়েছে। বাংলাদেশের প্রীতি ৯টি গোল করে সর্বোচ্চ গোলদাতা হওয়ায় পাশাপাশি সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন। তবে সেরা গোলরক্ষক হয়েছেন নেপালের সুজাতা।

খেলা শেষে পুরস্কার বিতরণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন সভাপতি কাজী মো. সালাউদ্দিন, যুব ও ক্রীড়া সচিব মো. মেজবাহ উদ্দিন, সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল, বাফুফে সহসভাপতি আতাউর রহমান ভূঁইয়া, ফিফা কাউন্সিল মেম্বার মাহফুজা আক্তার কিরণ ও বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

বাংলাদেশ একাদশ
সঙ্গীতা রাণী দাস, জয়নব বিবি রিতা, রুমা আক্তার (অধিনায়ক), অর্পিতা বিশ্বাস, নুসরাত জাহান মিতু, থুইনু মারমা, পূজা দাস (তৃষ্ণা), অনন্যা মুরমু বিথী (কানম আক্তার), কানন রাণী বাহাদুর, সুলতানা আক্তার (উমেহলা মারমা) ও সুরভী আকন্দ প্রীতি।

সব সংবাদ

তীরে এসে তরি ডুবলো বাংলাদেশের রোনালদোর পর মেসির ৫০০ ঢাকা আইনজীবী সমিতির ক্রীড়া সম্পাদক নির্বাচিত হয়েছেন ওয়াকিলুর লঙ্কা বধের মিশনে মাঠে নামছে বাংলাদেশ পারফরম্যান্সের অবনতি, জাতীয় দল থেকে রোমান সানার অবসর সুরভীর জোড়া গোলে নেপালকে বিপক্ষে বাংলাদেশের জয় আবাহনীকে হারিয়ে চ্যাম্পিয়ন মেরিনার্স প্রথমবারের মতো বিপিএলে চ্যাম্পিয়ন বরিশাল শনিবার মাঠে নামছে বাংলাদেশ জমকালো আয়োজনে বাংলাদেশ জাতীয় দলের নতুন জার্সি উন্মোচন ক্রীড়া উন্নয়নে একযোগে কাজ করবে বাংলাদেশ- চীন হামজাকে লাল-সবুজ জার্সিতে পেতে আশাবাদী ক্যাবরেরা নিরাপদে নেপালে পৌঁছেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দল প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া নারী দল ভাষা শহিদদের প্রতি ক্রিকেটারদের শ্রদ্ধা ফিলিস্তিনের বিপক্ষে কোচ ক্যাবরেরার পরিকল্পনা রাসেল ঝড়ে উড়ে গেল সাকিবের রংপুর তানজিদের সেঞ্চুরিতে প্লে-অফ নিশ্চিত করলো চট্টগ্রাম সিলেটে থামলো কুমিল্লা রেকর্ডবুক তোলপাড় করে ইউনাইটেডকে জেতালেন হয়লুন্দ অনুশীলনকালে মাথায় বলের আঘাতে হাসপাতালে মুস্তাফিজ এশিয়ান ইনডোর অ্যাথলেটিকসে জহিরের রৌপ্য জয় ফাইনালের দশ দিন পর শিরোপা পেল বাংলাদেশ আট গোলের ম্যাচে দুর্দান্ত জয় পেল ব্রাজিল তানজিদের ব্যাটিংয়ে প্লে-অফের আশা বাঁচিয়ে রেখেছে চট্টগ্রাম রবির সঙ্গে ৫০ কোটি টাকার চুক্তি এমবাপে চলে গেলে ৩ ফুটবলারকে নেবে পিএসজি টানা পাঁচ পরাজয়ের পর জয়ের দেখা পেল খুলনা   ফিফা র‌্যাংকিংয়ে অপরিবর্তিত বাংলাদেশ এ বছর আর বিপিএল খেলছেন না মাশরাফি  বাংলাদেশের জুডোকা দিপু দেওয়ান দুটি স্বর্ণ জিতলেন ভুটানে টানা ৯ ম্যাচ হারলো ঢাকা ইমরানুর-শিরিনসহ ইরান যাচ্ছেন ৫ অ্যাথলেট বোনাসের সাথে বাড়িও পেলেন খেলোয়াড়রা শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া চর্চা বাড়ানোর আহবান আবাহনীকে হারিয়ে গ্রুপসেরা মোহামেডান তিন ফরম্যাটেই বাংলাদেশের অধিনায়ক শান্ত ইস্টবেঙ্গলের ‘মনে মুন্না’ দেখে নিন বিপিএলের চট্টগ্রাম পর্বের সূচি  ফিফা থেকে ইসরায়েলকে নিষিদ্ধের দাবি ইরানের দুর্ঘটনার কবলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের টিম বাস যুব ও ক্রীড়া মন্ত্রীকে ভৈরবে নাগরিক সংবর্ধনা তামিমের পর সাকিব ‘ধোঁকা’ খেয়ে এবার আর্জেন্টিনার ম্যাচই বাতিল করে দিলো চীন ইমরান-শিরিন দ্রততম মানব-মানবী হৃদয়ের অসাধারণ সেঞ্চুরিতে দ্বিতীয়স্থানে কুমিল্লা মার্চে নারী ফুটবল লিগ, খেলোয়াড় নিবন্ধন শুরু অবশেষে বাংলাদেশ-ভারত যুগ্ম চ্যাম্পিয়ন বঙ্গবন্ধু স্টেডিয়ামের প্রেস বক্স দেখে বিস্মিত-অসন্তুষ্ট ক্রীড়ামন্ত্রী জাপানের ভক্তদের হতাশ করেননি মেসি

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add