for Add

মালেতিনেস গড়বে রিয়ালের ভাগ্য!

Real-madridপ্রত্যেক মৌসুমের শিরোপা নির্ধারনী ম্যাচের আগে বিচিত্র এক প্রথার নিয়ম আছে স্প্যানিশ লিগে। সম্ভাব্য চ্যাম্পিয়ন বা পয়েন্টতালিকার শীর্ষ দলগুলো একে অন্যের বিরুদ্ধে কাড়ি কাড়ি টাকা দিয়ে রেফারিকে কেনার অভিযোগ তোলে। কিন্তু এবার দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার বিরুদ্ধে ‘মালেতিনেস’ নামক বিতর্ক ছাড়িয়ে গেছে বাকিসব। স্প্যানিশ মালেতিনেস শব্দের মানে হলো টাকা ভর্তি ব্রিফকেস। অভিযোগ উঠেছে বার্সা-রিয়াল দুই দলই প্রতিদ্বন্দ্বীর পথ রুদ্ধ করার জন্য অন্য দলের প্রতিপক্ষকে কাঁড়ি কাঁড়ি অর্থের প্রলোভন দেখাচ্ছে। আর এ অভিযোগে তোলপাড় স্প্যানিশ ফুটবল।

এটা অবশ্য নতুন নয়। স্প্যানিশ ফুটবলে প্রতি মৌসুমেই এভাবে উপহার দেওয়া নেওয়ার প্রথা আছে। মৌসুমের একেবারে শেষদিকে এসে শিরোপা দৌড়ে টিকে থাকা দলগুলো ‘প্রতিদ্বন্দ্বীদের প্রতিপক্ষকে উজ্জীবিত করা’র এই খেলায় লিপ্ত হয়। অর্থাৎ বৈধ উপায়ে প্রতিপক্ষের প্রতিপক্ষকে পুরস্কৃত করে প্রতিপক্ষকে আটকে দেওয়া। যেমন এ মৌসুমের কথাই ধরা যাক। লা লিগার শেষ রাউন্ডের ম্যাচ আগামী শনিবার। শিরোপা জেতার জন্য যাতে শুধু জিতলেই হবে না রিয়ালের, ধাক্কা খেতে হবে বার্সাকেও। এ অবস্থায় নিজেরা জেতা, বার্সার ড্র কিংবা হার প্রার্থনা ছাড়াও আরো একটি কাজ করতে পারে রিয়াল। তা হলো বার্সার প্রতিপক্ষ গ্রানাডাকে উজ্জীবিত করা(অবশ্যই বৈধ উপায়ে)।

উজ্জীবিত করার সবচেয়ে সহজ উপায় অর্থ পুরস্কার ঘোষণা। লা লিগায় এই অর্থ পুরস্কার বা ব্রিফকেস প্রথা চলে আসছে বহুদিন ধরেই। তবে ২০০৭ সালে লা লিগার শিরোপা নির্ধারনের শেষদিনে বার্সেলোনাকে রুখে দেওয়ার জন্য রিয়াল মাদ্রিদ পুরস্কার ঘোষনা করলে ব্যাপারটি সবার নজরে আসে। ১৯৯৪ সালে ভ্যালেন্সিয়াকে পুরস্কৃত করেছিল বার্সা, কারন দেপোর্তিভো লা করুনাকে ১-১ গোলে ঠেকিয়ে দিয়ে ভ্যালেন্সিয়াই শিরোপা তুলে দিয়েছিল বার্সার হাতে। এর আগের দুই মৌসুমে রিয়াল ছিল দুর্ভাগা। শিরোপা হারিয়েছিল বার্সার কাছে, যার পেছনে ছিল মালেতিনেস দিয়ে বশীভূত করা টেনেরিফের অবদান। টেনেরিফের মাঠে গিয়ে দুবারই হেরেছিল রিয়াল।

দেখা যাক, এবার বৈধ এ মালেতিনেস প্রথা রিয়ালের শিরোপা জয়ে অবদান রাখে কিনা!

সব সংবাদ

বিশ্বের প্রথম দল হিসেবে শততম হারের লজ্জা পেলো বাংলাদেশ সালাম মুর্শেদীকে ১৩ লাখ টাকা জরিমানা ফিফার শুক্রবার শুরু শেখ কামাল জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস জাতীয় বয়সভিত্তিক সাঁতার শনিবার শুরু মোহামেডানকে হারিয়ে কিংসের ট্রেবল জয় যুক্তরাষ্ট্রের কাছে হেরে জিম্বাবুয়ের বিপক্ষে ভালো উইকেটে না খেলাকে দুষলেন শান্ত শিরোপা লড়াইয়ে মোহামেডান ও বসুন্ধরা মুখোমুখি প্রস্তুত বাংলাদেশ, এবারও চোখ শিরোপায় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল মঙ্গলবার দুপুরে বিশ্বকাপের দল ঘোষণা প্যারিসে শেষ রাতটা ভালো হলো না এমবাপের বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ এড়ালো জিম্বাবুয়ে ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল মঙ্গলবার শুরু টাইগারদের দৃষ্টি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ বসুন্ধরা কিংসের নতুন ইতিহাস জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টানা চতুর্থ জয় মোহামেডানকে হারালেই চ্যাম্পিয়ন কিংস ফুটবলারদের উজ্জীবিত করলেন মোহামেডান সভাপতি কাশ্মিরে অল্পের জন্য শিরোপা বঞ্চিত শরীফ র‌্যাংকিংয়ে হৃদয়-তাসকিন-মাহেদির উন্নতি সর্বোচ্চ চেষ্টা করেছি, তবুও পারিনি : এমবাপে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতলো বাংলাদেশ চ্যাম্পিয়ন মোহামেডান আবার ফাইনালে বাংলাদেশে পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল শেখ জামালের জন্মদিনে ক্রীড়া মন্ত্রীর ক্রীড়া সামগ্রী বিতরণ জিম্বাবুয়ে সিরিজের জন্য বিসিবির প্রাথমিক দল ঘোষণা  কুল-বিএসপিএ বর্ষসেরা ক্রীড়াবিদ ইমরান ২০ বছর পর ক্রিকেটারদের কলতানে মুখর বঙ্গবন্ধু স্টেডিয়াম লালকার্ড নিয়ে মোহামেডানের খেলতে আপত্তি, আবাহনীকে বিজয়ী ঘোষণা বিশ্বকাপ খেলতে চীন যাচ্ছেন তিন আরচার বাংলাদেশের চাওয়া ফুটবল-হকি, আর্জেন্টিনার ক্রিকেট-কাবাডি কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড ঘোষণা মোহামেডানের লিগ বর্জনের হুমকি জাতীয় দলে ফেরার জন্য তামিমের ইচ্ছা থাকতে হবে : শান্ত বার্সাকে খুন করেছে রেফারি বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ পাকিস্তানের মুশতাক নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ ইতিহাস গড়তে যাচ্ছেন বাংলাদেশের আম্পায়ার সেলিম লাকি দেশবাসীকে সাকিব-জ্যোতিদের ঈদ শুভেচ্ছা চ্যাম্পিয়ন্স কাপ থেকে মেসি-মিয়ামির বিদায় টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ এবাদতের দেশে দেশে তারকা খেলোয়াড়দের ঈদ জাভেদ অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশকে নাকাল করে আইসিসির মাসসেরা ক্রিকেটার মেন্ডিস ৪০ বছর পর কোপা দেল রে শিরোপা জিতলো অ্যাথলেটিক ঘরের মাঠে ভারতের বিপক্ষে খেলবে টাইগ্রেসরা এমবাপ্পের গোলে ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজি টি-টোয়েন্টিতেও অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ আর্জেন্টিনাই শীর্ষে অপরিবর্তিত ব্রাজিল, পিছিয়েছে বাংলাদেশ

For add

For add

গুরুত্বপূর্ণ কিছু লিংক

For add

For add

for Add